শিক্ষামূলক গল্প: জীবন আমাদের একটা উপহার

শিক্ষণীয় গল্প: 'কাগজের সাদা অংশ'

একদিন এক প্রফেসর ক্লাসে ঢুকে বলল , ‘আজ একটা পরীক্ষা নেব তোমাদের, প্রস্তুত হয়ে যাও’। ছাত্রছাত্রীরা একটু অবাক হয়ে অপেক্ষা করতে থাকল। এরপর প্রফেসর সবাইকে প্রশ্নপত্র দিয়ে লেখা শুরু করতে বলল। কিন্তু প্রশ্ন পত্রে শুধু একটা কালো বিন্দু ছিল, আর কিছুই না।

ছাত্রছাত্রীরা একটু অবাক হয়ে গেল। প্রফেসর তখন বললেন , তোমরা যা দেখছো তাই নিয়েই লিখো।

লেখা শেষ হয়ে গেলে সবার খাতা নিয়ে নিলেন প্রফেসর। এরপর এক এক করে জোরে জোরে সবার সামনে পড়তে শুরু করলেন। সবাই কালো বিন্দু নিয়ে লিখেছে , বিন্দুটি কাগজের কোথায় আছে , সেটি কেমন তার বর্ণনা।

পড়া শেষ হয়ে গেলে সবাই চুপ করে গেল। এরপর প্রফেসর বলতে শুরু করলেন, ‘ আমি তোমাদের কাউকে এর উপর নাম্বার দেয়ার জন্য পরীক্ষা নেইনি। বরং কিছু চিন্তা করার জন্য নিয়েছি। কেউ প্রশ্নপত্রের বিশাল সাদা অংশ নিয়ে কিছুই লেখেনি। সবাই কালো বিন্দুটা নিয়েই চিন্তা করেছে। এই একই ব্যাপার আমাদের জীবনে ঘটে। আমাদের জীবনে কাগজের সাদা অংশের মত এমন অনেক কিছু আছে চিন্তা করার মত অথচ আমরা সবাই কালো বিন্দুটা নিয়েই পড়ে থাকি।

জীবন আমাদের একটা উপহার , প্রতিদিন ভাবার মত আনন্দ করার মত , অবাক হওয়ার মত অজস্র বিষয় ঘটে থাকে আমাদের জীবনে। অথচ আমরা জীবনের খুব সামান্য নেগেটিভ অংশের দিকে সম্পূর্ণ মনোযোগ ব্যয় করি।

এজন্য মনে হয় জীবন মানেই সমস্যা।

তোমাদের চোখ ওই কালো বিন্দু থেকে সরিয়ে নাও , প্রত্যেকটা মুহূর্তের আনন্দ উপভোগ কর যা যা জীবনে পড়ে আছে কাগজের সাদা অংশের মত।’

Facebook Comment

You May Also Like