Sunday, May 19, 2024
Homeইসলামইসলামিক গল্পইসলামিক গল্প: গাধার কাওয়ালী

ইসলামিক গল্প: গাধার কাওয়ালী

ইসলামিক গল্প: গাধার কাওয়ালী

এক দরবেশ তার গাধার পিঠে সওয়ার হয়ে সফরে বাহির হয়েছিল। রাস্তায় রাত হয়ে গেল। রাত্রি যাপন করার জন্য এক খানকায় অবস্থান করলো। গাধাটি খানাকার দরজায় বেঁধে রাখলো। খানকার লোকেরা কয়েকদিন না খেয়ে ক্ষুধার্ত হয়ে পড়েছিল।

তারা সুযোগ বুঝে গাধাটি খুলে নিয়ে বাজারে বিক্রি করে দিল। সেই টাকা দিয়ে গোশত বিরিয়ানী রান্না করে খুব মজা করে খেলো এবং সেই মুসাফির দরবেশকেও দাওয়াত করলো । সবাই খুব আনন্দ ও তৃপ্তির সাথে খাওয়ার পর কাওয়ালী শুরু করল।

কাওয়ালকে বলা হল যেন এই কথাগুলি গায়ঃ গাধা গেছে, গাধা গেছে, গাধা গেছে। কাওয়ালী শুরু হলো। আর যেহেতু গাধা যাওয়ার ফলেই এত মজার খাবার খাওয়া সম্ভব হয়েছে তাই এই কাওয়ালী শুনে সবার মধ্যে জযবা পয়দা হল। সবাই এক সাথে গাইতে লাগলঃ আহা গাধা গেছে, গাধা গেছে, গাধা গেছে। গাধার মালিকও সবার দেখাদেখি গাইতে শুরু করল ।

সকালে সেই দরবেশ গাধায় চড়তে গিয়ে দেখে গাধা নাই । খাদেমকে জিজ্ঞাসা করলো, আমার গাধা কোথায় ? খাদেম জবাব দিল , সেতো রাত্রি থেকেই গায়েব । দরবেশ বলল , তাহলে আমাকে রাতে জানাওনি কেন ?

খাদেম বলল, জানাতে গিয়েছিলাম। কিন্তু গিয়ে দেখি আপনি নিজেই বলছেন, গাধা গেছে গাধা গেছে। তাই আমি ভেবেছিলাম কাশফের মাধ্যমে আপনি গাধার খবর পেয়ে গেছেন। তাই চুপচাপ ফিরে এসেছি। দরবেশ বলল, আমি তো বুঝতে পারিনি, শুধু তাদের অনুসরণ করছিলাম। সুতরাং না বুঝে অনুসরণ করার ফল ভয়ঙ্কর।

শিক্ষা:
কোন বিষয়ের ভিত্তি কুরআন ও সুন্নাহ কিনা তদন্তের পর সন্দেহাতীত ভাবে তা প্রমাণিত হবার পরই শুধু অনুসরণ করা যাবে।

[ মাওয়ায়েযে আশরাফিয়া ]

Anuprerona
Anupreronahttps://www.anuperona.com
Read your favourite literature free forever on our blogging platform.
RELATED ARTICLES

Most Popular

Recent Comments