ছোট্ট একটি মেয়ের শিক্ষামূলক গল্প

ছোট্ট একটি মেয়ের শিক্ষামূলক গল্প

এক ছোট্ট একটি মেয়ে তার মায়ের সাথে শপিং করতে দোকানে গেল। দোকানদার এত সুন্দর ছোট মেয়েটিকে দেখে খুব খুশি হলো,সে তখন একটা চকলেটের বাক্স নিয়ে এসে বললো,

মামুনি ‘ তুমি এখান থেকে কিছু চকলেট নাও ? কিন্তু মেয়েটি নিলো না। দোকানদার এতে ভীষন অবাক হয়ে গেল! এত ছোট একটা মেয়ে কিন্তু কেন সে চকলেট নিচ্ছে না? তাই সে তাকে আবার নিতে বললো!

এবার মেয়েটার মাও শুনতে পেল এবং বললো,’তুমি চকলেট নিতে পারো আম্মু!

এরপরেও মেয়েটি নিল না। সে যখন নিজে থেকে নিচ্ছিলোই না তখন সেই দোকানদার নিজেই তার হাত দিয়ে চকলেট তুলে সেই মেয়েটিকে দিলো!

এবার মেয়েটি চকলেট নিলো এবং সে তার দুই হাত ভর্তি চকলেট পেয়ে খুব খুশি হলো।

বাড়ি ফেরার সময় তার মা তাকে জিজ্ঞেস করলো, যখন দোকানদার আংকেল তোমাকে চকলেট নিতে বললো তখন নিলে না কেন আম্মু? আপনি কি ধারনা করতে পারেন মেয়েটি কি উত্তর দিয়েছিলো? সে বললো,

”আম্মু!আমার হাত অনেক ছোট,তাই আমি যদি চকলেট নিতাম তবে খুব কম নিতে পারতাম। কিন্তু আংকেল যখন দিলো তখন সে তার বড় বড় হাত দিয়ে দিলো,তাই দেখো, আমি কত বেশি চকলেট পেলাম !

শিক্ষাঃ- আমরা যখন আল্লাহর পৃথিবীর কিছু নেই তখন খুব কমই নিতে পারি,কিন্তু যখন আমাদের ভাল কাজের প্রতিদানে আল্লাহ আমাদের কিছু দেন তখন এত বেশি পরিমানে দেন যা আমরা চিন্তাও করতে পারি না । তাই আমরা যেন সবসময় আল্লাহর উপর ভরসা করে চলি। আমিন।

Facebook Comment

You May Also Like