একতাই বল চমৎকার একটি শিক্ষণীয় ঘটনা

unity of power

এক গ্রামে তিনজন প্রতিবেশী ছিল এবং তিনজনই ছিল কৃষক। আর তিনজনই ছিল একটুকু অলস প্রকৃতির। তিনজনই কৃষি কাজে জড়িত ছিল এবং ফসল চাষ করত। প্রতি বছরের ন্যায় এ বছর তারা তিনজনই জমিতে ফসলের চাষ করল।

ফসলের জমিতে তাদের ফসল গুলো আস্তে আস্তে বড় হল। হঠাৎ একদিন দেখতে পেল তাদের ফসলের জমিতে কীটপতঙ্গ বা রোগে আক্রমণ করল। তারা তিনজনই চিন্তায় পড়ে গেল আর ভাবতে লাগল ফসলের আক্রমণ ও রোগবালাই কিভাবে দূর করা যায়? প্রতিদিন তারা তাদের ফসল বাঁচানোর জন্য বিভিন্ন ধরণের উপায় বা চেষ্টা করতে লাগল। তারা ভিন্ন ভিন্ন উপায় বার করল তা প্রয়োগ করতে লাগল।

প্রথম কৃষক তার ফসলের জমিতে একটি কাঁকতাড়ুয়া ব্যবহার করল, দ্বিতীয় কৃষক তার ফসলের জমিতে কীটনাশক ঔষুধ ব্যবহার করল এবং তৃতীয় কৃষক তার ফসলের জমিতে চারদিকে একটি বেড়া দিল। কিন্তু তাদের কোনো কিছুতেই লাভ হল না, তাদের মন খারাপ হয়ে গেল এবং পরিশ্রম ব্যর্থ হল।

একদিন সেই গ্রামের প্রধান তাদের কর্মকান্ড দেখে এবং তাদের তিনজনইকে ডাকলেন। গ্রামের প্রধান তিনজন কৃষককে ডেকে তাদেরকে একটি পরীক্ষা করবেন। তাদের প্রত্যেকের হাতে একটি করে লাঠি দিলেন এবং বললেন এই লাঠিটি ভাঙ্গতে বললেন।

তারা সবাই লাঠিটি খবু সহজে ভেংগে ফেলল। ঠিক তারপর তিনটি লাঠি একত্রি করে একটি লাঠির বান্ডিল বানালেন এবং লাঠির বান্ডিলটি প্রত্যেকের হাতে দিয়ে বললেন লাঠির বান্ডিলটি ভাংগার জন্য এবং তারা খুব পরিশ্রম করেও কেউ লাঠির বান্ডিলটি ভাংগতে পারল না।

গ্রামের প্রধান তিনজন কৃষককে বুজিয়ে বললেন তোমরা তিনজনেই একসাথে কাজ করো তাহলে অল্প সময় সমস্যা সমাধান করতে পারবে।

অবশেষে তারা বুঝতে পারল তিনজন কৃষক একত্রিত হয়ে ফসলের জমিতে কাজ করতে লাগল এবং তাদের ফসলের জমিতে কীটপতঙ্গ বা রোগ বালাই থেকে মুক্তি পেল।

Facebook Comment

You May Also Like