ব্যবসায়ী ও সমুদ্র তীরবর্তী এক জেলের ঘটনা

ব্যবসায়ী ও সমুদ্র তীরবর্তী এক জেলের ঘটনা

ব্রাজিলের সমুদ্র তীরবর্তী একটি ছোট্ট গ্রাম। সুন্দর সকাল। জেলেরা ছোট ছোট নৌকা নিয়ে বেড়িয়ে পড়েছে। সৈকতে বসে জেলেদের আসা-যাওয়া দেখছেন আর সমুদ্রের গর্জন শুনছেন এক ব্যবসায়ী ভদ্রলোক।

একটি জেলে নৌকা ফিরে এসেছে। খানিকটা অবাক হয়ে তিনি এগিয়ে গেলেন। দেখলেন জেলেটি বেশ কিছু বড় সাইজের মাছ পেয়েছে। জিজ্ঞেস করলেন “কি হে বাপু! এত সক্কাল সক্কাল ফিরে আসলে যে?” জেলে উত্তরে জানালো “এই মাছগুলো বিক্রি করেই আমার পরিবারের আজকের খাওয়া পড়া চলে যাবে!”

উত্তর শুনে বেচারার আক্কেল গুড়ুম! বললেন বাকি দিন তুমি কী করবে?

জেলে জানালো “মাছের বেশির ভাগ অংশ বিক্রি করে তা দিয়ে বাজার করব। এরপর বাড়ি ফিরে যাব। রান্না হলে খেয়ে দেয়ে দিব ঘুম। ঘুম থেকে উঠে বাচ্চাকাচ্চাদের সাথে কিছুক্ষণ খেলাধুলা করব। সন্ধ্যায় যাব বাজারে। চা-টা খাব, আড্ডা দিব। এরপর বাড়ি ফিরে খেয়ে দেয়ে দিব ঘুম!”

সেই ব্যবসায়ী তখন জেলেকে বললেন “শোনো! তোমার সময়গুলো এভাবে নষ্ট করো না! আমি বিজনেস ম্যানেজমেন্টের উপর পিএইচডি করা লোক। তোমাকে কিছু বয়ান দেই। এগুলো মেনে পরিশ্রম করলে তুমি একজন সফল মানুষ হতে পারবে। তুমি এরকম সকাল সকাল সাগর থেকে ফিরে আসবে না। আরো বেশি সময় তুমি সাগরে ব্যয় করবে। আওরো বেশি মাছ ধরবে। টাকা জমিয়ে এরপর আরো একটা বড় নৌকা কিনবে। সেখানে ২-১ জন কর্মচারি রাখবে। এতে করে তুমি আরো বেশি মাছ পাবে। একটা সময় তুমি হবে মাছের পাইকারি ব্যবসায়ী। তোমার বিজনেস বড় হতে থাকবে। তুমি তখন চাইলে তোমার বিজনেসের আর একটি ব্রাঞ্চ চালু করতে পার। তোমার তখন কোন অভাব থাকবে না। সুন্দর একটা বাড়ি থাকবে তোমার। তুমি বাড়িতে বা তোমার অফিসে বসে ব্যবসা পরিচালনা করবে”।

জেলেটি জিজ্ঞেস করল “তারপর কী হবে?”

– “তারপর তুমি রাজার মত বসবাস করতে পারবে। অনেক টাকা হলে তা দিয়ে বড় বিজনেস চালু করবে। শেয়ার বাজারে ইনভেস্ট করবে।”

– “তারপর কী হবে?”

– “তারপর তুমি রিটায়ার করবে। সকালে হাঁটতে হাঁটতে একটু অফিস থেকে চক্কর মেরে আসবে। দুপুরে খেয়ে দেয়ে ভাতঘুম দিবে। ততদিনে তোমার নাতিনাতকরের মুখ দেখতে পারবে। বিকালে ওদের সাথে খেলবা। সন্ধ্যায় বাজারে বা তোমার কাচারিতে বসে চা-পান খাবা। রাতে খেয়ে দেয়ে ঘুম দিবা…”

জেলে অত্যন্ত অবাক হয়ে প্রশ্ন করলো “এই কাজগুলো কি আমি এখনই করছি না?”

You May Also Like