মানুষকে ঘৃণা নয় ভালোবাসতে শিখুন

মানুষকে ঘৃণা নয় ভালোবাসতে শিখুন

একটা ছোট্ট মেয়ে সুন্দর জামা কাপড় পড়ে – বাবার পাশে পার্কে বসে আছে। মেয়েটার হাতে একটা বিস্কুটের প্যাকেট। মেয়েটা বসে বসে তার বেঞ্চের নিচে বসে থাকা একটা বিড়ালকে বিস্কুট দিচ্ছে আর বিড়ালটা অনেক মজা করে বিস্কুটটা খাচ্ছে। মেয়েটার বাবা সেইটা দেখলেন এবং উনার স্ত্রীকে ইশারা করে এই সুন্দর দৃশ্যটা দেখালেন।

আমিও খুব মজা পাচ্ছিলাম তা দেখে। তারপর এমনিতেই বিড়ালটা সেখান থেকে চলে গেল আর আমিও ঘাড় ফিরিয়ে আমার বন্ধুদের সাথে আড্ডায় যোগ দিলাম। কিছুক্ষণ পর মেয়েটার দিকে আবার যখন চোখটা গেল তা দেখে আমার চোখে পানি আসার মত অবস্থা।

একটা ছোট্ট মেয়ে ৯ থেকে ১০ মাসের বাচ্চা হবে, গায়ে কাপড় নেই, শুয়ে আছে ঐ বেঞ্চের নিচে ঠিক ঐ বিড়ালটার যায়গায়। উপর থেকে মেয়েটা বিস্কুট ছুড়ে মারছে এবং নিচের বাচ্চাটা হামাগুড়ি দিয়ে বিস্কুট খুটে খুটে খাচ্ছে। যখন এই দৃশ্যটা ধনী বাপের নজরে পড়ল তখন মেয়েটাকে কোলে তোলে নিলেন যেন মেয়েটা বিস্কুট এমনি এমনি নষ্ট না করে।

বিশ্বাস করেন এইটা দেখে কান্না চলে আসার মত অবস্থা ছিল আমার। আমি উঠে গিয়ে এক প্যাকেট বিস্কুট কিনলাম।

বিস্কুটের প্যাকেট ছিঁড়ে মেয়েটার হাতে ধরিয়ে দিয়ে ঠিক ঐ ধনী লোকটার সামনে এনে বসিয়ে দিলাম। লোকটা তা দেখে অবাক হয়ে তাকিয়ে ছিল আমার দিকে। লোকটার সামনে বসে মেয়েটা যখন বিস্কুট খাচ্ছিল তখন কি যে আনন্দ পাচ্ছিলাম তা বলে বোঝানো সম্ভব না।

পুনশ্চঃ

মানুষ হয়ে মানুষকে ঘৃণা করা মানুষের ধর্ম না। মানুষদের প্রতি সহায় হোন। কোন ভাবে সাহায্য না করতে পারলেও অন্তত ঘৃণা করবেন না। ভালবাসতে শিখুন …

Facebook Comment

You May Also Like