জীবনে সফলতা পেতে সমালোচনায় কান দিবেন না

দুটো ব্যাঙ ও কূপের শিক্ষামূলক গল্প

দুটো ব্যাঙ গর্তে পড়ে গেল। গর্তের ভিতর আরও অনেক ব্যাঙ ছিল যারা কোনভাবে গর্তে পড়ে গেছে। এবার নতুন ব্যাঙ দুটি খুব লাফাতে শুরু করলাে ওই গর্ত থেকে বেরােনাের জন্য। তখন ওই পুরনাে ব্যাঙ গুলি চিৎকার করে বলতে লাগলাে এই গর্ত থেকে বেরােনাে অসম্ভব।

তবুও দুটি ব্যাঙ কারাে কথা শুনল না চেষ্টা চালিয়ে গেল। আর এদিকে পুরনাে ব্যাঙ গুলিও সমান ভাবে চিৎকার করে বলতে লাগলাে গর্ত থেকে বেরােনাে অসম্ভব। পুরনাে ব্যাঙ গুলির কথা শুনে দুটি ব্যাঙ এর মধ্যে একটি ব্যাঙ লাফানাে বন্ধ করে দিল।  কিন্তু আর একটি ব্যাঙ আরাে জোরে জোরে লাফাতে শুরু করলাে। অবশেষে আরাে কিছুক্ষণ চেষ্টা করার পর ওই ব্যাঙ টি লাফিয়ে বাইরে যেতে সক্ষম হল।

এবার আপনিও নিশ্চয়ই ভাবছেন যে দ্বিতীয় ব্যাঙ টি লাফানাে বন্ধ করলাে না কেন,আসলে দ্বিতীয় ব্যাঙ টি কানে শুনতে পেত না। তাই যখন সব ব্যাঙ হাত-পা নাড়িয়ে চিৎকার করে বলছিল এটা অসম্ভব তখন সে ভাবছিল সবাই তাকে উৎসাহিত করছে আরাে জোরে লাফানাের জন্য। তাই সে আরাে জোরে লাফাতে শুরু করেছিল।

শিক্ষা:
আমাদের জীবনেও সফলতা পাওয়ার জন্য মাঝে মাঝে কান বন্ধ রাখা উচিত যাতে লােকের নেগেটিভ কথা আমাদের কানে না পৌঁছায় এবং যতক্ষণ পর্যন্ত না আমরা সফল হচ্ছি ততক্ষণ পর্যন্ত যেন লেগে থাকতে পারি।

You May Also Like