‘I love you’- এর ব্যাখ্যা কি?

‘I love you’- কথাটার অর্থ কি?
‘আমি তোমাকে ভালোবাসি’- কি সহজ সরল এবং সাদামাটা একটা বিবৃতি। অথচ সাদামাটা এই বিবৃতিটিই নাকি পৃথিবীর সবচেয়ে অলংকারময়, অর্থবহ একটি ভাবের প্রকাশ ঘটায়। ইংরেজী ভাষার most powerful-and the most misunderstood বাক্যও নাকি এটিই।

‘I love you’ এর অর্থ কি তা হলে?
এটি কি সত্যিই দুর্বোধ্য কিছু? কানাডিয়ান উপন্যাসিক ম্যারিয়ান এপোস্টোলিডিস বলছেন, I love you: those three magic words are the most powerful and misunderstood words in the English language, এই টুকু বলেই ক্ষ্যান্ত থাকেননি ম্যারিয়ান। শেক্সপিয়ার, ফ্রয়েড, আরেথা ফ্রাংকলিন, ডলি পার্টনসহ একগাদা লেখক, শিল্পী, মনস্তাত্বিক ঘেটে এসে তিনি জানাচ্ছেন,”I love you” can be enriching, manipulative and even empty.’

কানাডার সিবিসি রেডিও- ভ্যালেন্টাইন্স ডে তে ’আই লাভ ইউ’র অর্থ খুঁজতে শুরু করেছিল। তাদের অনুসন্ধানে (মানে আলোচনায়) তারা বলছেন,”I love you“কে কেবল ‘এক্সপ্রেসিভ’ হিসেবে দেখলেই চলবে না। এটি আসলে ‘পারফরমেটিভ’ও। তিন শব্দের এই বাক্যটি প্রকাশ করেই থেমে থাকে না, সে ’পারফরম’ও করতে চায়।

সাইকো এনালিষ্ট ডন কারভেত অবশ্য বলেছেন, ‘ আই লাভ ইউ’ বলার মানে হচ্ছে আরেকজনকে জানিয়ে দেয়া ‘হাউ ইউ মেক মি ফিল’- আমার বোধ যে তার নিয়ন্ত্রণে চলে গেছে সেটি জানিয়ে দেয়া।

তর্ক বিতর্কের পথ পেরিয়ে সবাই স্বীকার করছেন “I love you” is a phrase where lust and deeper longing intertwine.

You May Also Like