নিজেকে সফল হিসাবে গড়ে তোলার উপায়

সফল হিসাবে গড়ে তোলার উপায়

প্রতিযোগিতার এই যুগে আত্মবিশ্বাসী হওয়ার কোন বিকল্প নেই। কিছু ব্যাপার চর্চা করার মাধ্যমে ধীরে ধীরে আত্মবিশ্বাস গড়ে তোলা সম্ভব। জীবনের পথ সব সময়ই কঠিন। যদি নিজের ওপর বিশ্বাস না রাখতে পারেন, তাহলে এগিয়ে যাওয়া হবে খুবই কঠিন।

আর তাই নিজের আত্মবিশ্বাসকে কয়েকটি ধাপে বাড়িয়ে নিজেকে সফল হিসাবে গড়ে তুলুন।

নিজেকে জিজ্ঞাসা করুন

কী কী কারণে আপনি নিজেকে অন্যের চেয়ে ছোট ভাবেন, লজ্জা পান অথবা অস্বস্তি বোধ করেন। সম্ভব হলে একটি কাগজে লিখে রাখুন। যখন এই সমস্যাগুলোর সমাধান হয়ে যাবে, তখন ঐ কাগজটি ছিঁড়ে ফেলতে পারেন।

সমস্যা শেয়ার করুন

আপনার প্রিয়জনদের সাথে আপনার সমস্যাটি শেয়ার করুন এবং তাদের সাহায্য নিন। আপনার চারপাশ, অতীত অভিজ্ঞতা সব কিছুই বর্তমানের সাথে মানিয়ে নিন। পৃথিবীতে কেউই পারফেক্ট নয়। আপনার ভুল গুলো থেকে শিক্ষা নিয়ে নতুন করে শুরু করুন।

নিজেকে গুরুত্ব দিন

সবার জীবনেই কিছু না কিছু সফলতা থাকে। ওগুলো শনাক্ত করুন। তার জন্য নিজেকে গর্বিত ভাবুন, নিজেকে ক্রেডিট দিন। আপনি-ও পারেন, এটা নিজেকে জানিয়ে দিন। আপনি যেমন আছেন তেমন-ই ইউনিক। আর সবার চেয়ে আলাদা। এজন্য নিজেকে ধন্যবাদ দিন।

পজিটিভ চিন্তা করুন

সবসময় পজিটিভ চিন্তা করুন। পারিপার্শ্বিক অবস্থা আপনাকে অনুমোদন না করলেও ইতিবাচক হোন। কেউ আপনাকে কোন কমপ্লিমেন্ট করলে তা হৃদয়ে ধারণ করুন এবং ইতিবাচক সাড়া দিন।

নিজেকে একটি ছকে বেঁধে ফেলুন

জীবনে ব্যস্ততা বাড়ান। কারন অলস ভাবে বসে থাকলেই নানান অপ্রাসঙ্গিক চিন্তা মাথায় ঘোরে ফলশ্রুতিতে আপনি নিজেকে নিয়ে অতিরিক্ত চিন্তা করে হতাশ হয়ে পড়েন। নিজেকে নিয়ে ব্যস্ত থাকুন। সফলতার লক্ষ্যে নিজেকে এগিয়ে নিয়ে যান। নিজের কাজে ব্যস্ত থাকুন। অন্যের কথায় কান দেয়ার মত সময়ই পাবেন না। আশেপাশের মানুষ আপনার বাহ্যিক সৌন্দর্য নিয়ে কী বলল তা নিয়ে চিন্তা করার দরকার নেই। যে মানুষগুলি বর্তমানে আপনার চেহারা নিয়ে কথা বলছেন ভবিষ্যতে আপনার সফলতার কথা বলবেন। আত্মবিশ্বাসী হন ।

নিজেকে ভালবাসুন

নিজের মনকে পরিপূর্ণভাবে বিকশিত করুন। আত্মবিশ্বাস বাড়ান। অন্যের কথা কান দিয়ে নিজেকে ছোট করবেন না। নিজের উপর বিশ্বাস রাখুন। মন থেকে সকল হীনমন্যতা ঝেড়ে ফেলে নতুন করে সব কিছু শুরু করুন। আত্মবিশ্বাসী হয়ে নিজের পায়ে দাড়াতে শিখুন। হীনমন্যতা নিয়ে বসে থাকলে কোন কাজেই সফলতা পাবেন না। নিজেকে সফল ব্যক্তিদের কাতারে দাঁড় করাতে শিখুন। যে আপনাকে পছন্দ করবে সে আপনার সব কিছুকেই পছন্দ করবে এইরকম ইতিবাচক মনোভাব পোষণ করুন।
নিজের আত্মবিশ্বাস বাড়ান

আত্মবিশ্বাস বাড়ান

যারা একাকী জীবনযাপন করেন তাদের মধ্যে আত্মবিশ্বাসহীনতা এবং হীনম্মন্যতা দেখা যায়। নিজের আত্মবিশ্বাস বাড়ান। আপনি আর দশজন মানুষ থেকে আলাদা। আপনার জন্য নিশ্চয়ই ভালো কিছু রয়েছে। সে কারণেই আজ আপনি একা আছেন। আপনি একা এই কারণটাকে নিজের হাতিয়ার হিসেবে নিয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠুন।

ক্যারিয়ার সচেতন হোন

নিজের ক্যারিয়ার নিয়ে চিন্তাভাবনা করুন। যখন দেখবেন আপনি একজন সফল মানুষ তখন আপনার নিজেরই একাকিত্বের যন্ত্রণাকে আর যন্ত্রণা মনে হবে না। বরং অনেক বেশি সুখী জীবনযাপন করতে পারবেন।

সময় পেলেই ঘুরতে চলে যান

একাকী জীবনটাই ঘুরতে যাওয়ার জন্য সবচেয়ে সঠিক সময়। দূরে কোথাও না গেলেও একটি রেস্টুরেন্টে গিয়ে পছন্দের খাবার খান, কোথাও বেরোতে চলে যান একটি ক্যামেরা নিয়ে, যা মনে চায় তাই করুন।কারণ একাকী জীবনের এটাই তো বড় সুবিধা।

নিজেকে ভালোবাসুন

সবচেয়ে ভালো উপায় হচ্ছে নিজেকে ভালোবাসা। আপনি যদি নিজেকে ভালোবাসতে শেখেন তাহলে নিজেকে সম্পূর্ণ একজন হিসেবে দেখতে পারবেন। আপনার কাছে মনে হবে আপনাকে পূরণ করার জন্য অন্য কারও প্রয়োজন নেই। আপনি নিজে নিজেই খুশি থাকতে পারবেন তখন।

নিজেকে নিজে সাহস দিন

কি, কথাটা শুনেই হাসি পাচ্ছে তো? আপনারা হয়তো জানেন না, কিন্তু নিজের সাথে আপনি যেমন ব্যবহার করবেন, সেটাও আপনার মন-মানসিকতার উপরে প্রভাব ফেলবে। তাই আপনি যতটুকুই কাজ করে থাকেন না কেন, নিজেকে সর্বদা বাহবা দিবেন। এতে আপনার আত্মবিশ্বাস বেড়ে যাবে।

না জানলে প্রশ্ন করুন

প্রশ্ন করতে ভয় পাবেন না। কোনো বড়সড় ভুল করার থেকে ভালো যে আপনি আগেই জেনে নিন কোন কাজটা কিভাবে করতে হবে। সব কথা পরিষ্কার করে তবেই কোমর বেঁধে কাজে নামুন। এতে করে আপনার আত্মবিশ্বাস বেড়ে যাবে।

নিজেকে সর্বদা চ্যালেঞ্জ করুন

আপনি যেই কাজ করে অভ্যস্ত, চেষ্টা করুন ধীরে ধীরে এক ধাপ করে এগিয়ে যেতে। নিজেকে আরেকটু কঠিন পরিস্থিতিতে ফেলুন। তারপর যখন আপনি সফলভাবে সেই পরিস্থিতি অতিক্রম করবেন, তখন আপনার নিজের প্রতি আত্মবিশ্বাস অনেকগুণ বেড়ে যাবে।

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
1
+1
1
+1
0

You May Also Like