শিক্ষামূলক গল্প: আপনি জানেন কী আপনি মূল্যবান

শিক্ষামূলক গল্প: আপনি জানেন কী আপনি মূল্যবান

একদিন একজন শিক্ষক স্কুলে ক্লাস নিচ্ছেন। শিক্ষক ছাত্রদের বললেন, আজ আমি তোমাদেরকে একটি নতুন জিনিস শিখাব। এরপর শিক্ষক তার পকেট থেকে একটি একশত টাকা নোট বের করলেন এবং ছাত্রদের বললেন, এই একশত টাকা নোটটি কে নিতে চাও হাত তুলো।

ছাত্রদের মধ্যে অনেকেই নোটটি নেওয়ার জন্য হাত তুললো। শিক্ষক এবার নোটটিকে হাত দিয়ে কচলিয়ে কচলিয়ে কুৎসিত করে ফেললেন এবং আবারো বললেন, এবার নোটটি কে নিতে চাও? ছাত্রদের মধ্যে অনেকেই আবারো নোটটি নেওয়ার জন্য হাত তুললো।

এবার শিক্ষক নোটটিকে মাটিতে ফেলে দিয়ে তার পায়ের জুতা দিয়ে ঘষে ঘষে নোংরা করে ফেললেন। শিক্ষক আবারো ছাত্রদের বললেন, এবার এই নোংরা নোটটি কে নিতে চাও? ছাত্রদের মধ্যে অনেকেই আবারো নোটটি নেওয়ার জন্য হাত তুললো।

এবার শিক্ষক সব ছাত্রকে ধন্যবাদ জানিয়ে বললেন, আমরা আজ অনেক মূল্যবান একটি জিনিস শিখলাম। টাকাটা যখন সুন্দর ছিল তখন তার মূল্য ছিল একশত টাকা, যখন হাত দিয়ে নোটটি কচলানো হলো তখনও তার মূল্য একশত টাকা এবং যখন নোটটি পা দিয়ে ঘষে নোংরা করা হলো তখনও তার মূল্য একশত টাকা। অর্থাৎ টাকার অবস্থা যাই হোক তার মূল্য কমেনি যার কারণে তোমরা যে কোন অবস্থায় টাকাটা নিতে চেয়েছ। আসলে আমাদের জীবনটাও এই একশত টাকা নোটের মত।

জীবনে অনেকবার আমাদের নেওয়া সিদ্ধান্ত এবং আমাদের জীবনে আসা পরিস্থিতি দ্বারা আমাদের ফেলে দেওয়া হয়, কচলানো হয় এবং জীবনে ময়লা লেগে দেওয়া হয়। তখন আমরা মনে করি আমরা নিরর্থক, মূল্যহীন। আসলে কি আমরা মূল্যহীন হয়ে যাই? না।

শিক্ষা: নোটটির মত আমরাও কখনও মূল্যহীন হই না, শুধু আমাদের অবস্থার পরিবর্তন হয়। তবে যা ঘটেছে বা কী হবে তা বিবেচনা না করে আপনি কখনই আপনার মূল্য হারাবেন না। আপনি বিশেষ একজন-এটা কখনও ভুলে যাবেন না।

Facebook Comment

You May Also Like