শিক্ষামূলক গল্প: ছোট শিশুর ভালবাসা

শিক্ষামূলক গল্প: ছোট শিশুর ভালবাসা

আমি যখন ডিপার্টমেন্টাল স্টোরে কেনা কাটার জন্য ঘুরছিলাম তখন হঠাৎই চোখ পরে ছোট শিশুটির প্রতি, যার বয়স ৫/৬ বছরের বেশি হবে না। শিশুটির সাথে ক্যাশিয়ার কথা বলছিল, ক্যাশিয়ার বলছিল, দুঃখিত বাবা তোমার কাছে পুতুলটি কেনার মত যথেষ্ট টাকা নেই। শিশুটি আমার দিকে তাকায়, তার হাতে একটি ছোট পুতুল শক্ত করে ধরা, সে বলে, আঙ্কেল তুমি কি জান আমার কাছে সত্যি যথেষ্ট টাকা নেই? আমি বলি হ্যা বাবা, তুমি জান তোমার কাছে যথেষ্ট টাকা নেই। আমি ছেলেটির দিকে এগিয়ে যাই, জিজ্ঞেস করি এটা তুমি কাকে দিতে চাও? আমার বোন এটা খুব ভালবাসত এবং এটা চাইত।

আমি তার জন্মদিনের উপহার হিসাবে এটা আমার মা কে দিতে চাই যাতে সে যখন তার কাছে যাবে তাকে দিতে পারে। আমার বাবা বলেছে সে সৃষ্টিকর্তার কাছে চলে গেছে আর আমার মাও খুব তারাতারি তার কাছে চলে যাবে।

ছলছল চোখে শিশুটি বলে। তার কথা শুনে আমার হৃদয় স্তব্ধ হয়ে যায়। আমি আমার বাবাকে বলেছি আমি না ফেরা পর্যন্ত মা কে যেতে দেবে না যাতে আমি পুতুলটি দিতে পারি এই বলে শিশুটি আমাকে একটি ছবি দেখায় যেটা তার হাসিমুখের একটি ছবি। সে বলে আমি এই ছবিটিও মা কে দেব যাতে আমার বোন আমাকে ভুলে না যায়। কিন্ত আমার বাবা বলেছে আমার মা কে যেতেই হবে সে আর বেশিক্ষন থাকতে পারবে না।

আমি আমার পকেট থেকে লুকিয়ে কিছু টাকা বের করে শিশুটিকে বললাম, চল আমরা আবার গুনে দেখি হয়ত গুনতে ভুল হয়েছে। গুনে দেখলাম যথেষ্ট টাকা আছে এমনকি কিছু বেশি আছে। শিশুটি বলে আমি গত রাতে সৃষ্টি কর্তার কাছে প্রার্থনা করেছিলাম যাতে আমাকে পুতুল কেনার মত টাকা দেন, আমার মা সাদা গোলাপ পছন্দ করেন কিন্ত তার টাকা চাইতে ভয় হয়েছিল, সৃষ্টিকর্তাকে ধন্যবাদ তিনি আমাকে সেটাও দিয়েছেন।

আমি স্টোর থেকে ফিরে আসি সম্পুর্ন ভিন্ন এক অনুভুতি নিয়ে। পরদিন খবরের কাগজে পড়ি, এক মাতাল ড্রাইভার গতকাল একটি ছোট গাড়িকে ধাক্কা দেয়। গাড়িতে থাকা একটি ছোট মেয়ে সেখানেই মারা যায় আর তার মা কোমাতে চলে যায়, যে পরবর্তীতে আর ফিরে আসে নি। রাতে মেয়েটির মা ও মারা যায়। আজ তাদের শেষকৃত্য অনুষ্ঠান। আমার বুক ধক করে ওঠে, এটাকে সেই ছোট শিশুটির মা আর বোন?

আমি উঠে দোকান থেকে কিছু সাদা গোলাপ কিনে শেষ কৃত্য অনুষ্ঠানে যাই। কফিনে একটি অল্প বয়সি মেয়ে, তার হাতে সাদা গোলাপ মাথার কাছে একটি পুতুল আর বুকে সেই শিশুটির ছবি। আমার চোখ দিয়ে দু ফোটা জল গড়িয়ে পড়ে।

শিক্ষাঃ প্রত্যেকের পরিবারের প্রতি ভালবাসা থাকে। আমাদের কখনই নিয়ম ভঙ্গ করা উচিৎ নয় যাতে আমার ভুলের কারনে অন্যর এমন কোন ক্ষতি না হয়ে যায় যা কখনই পুরন করা সম্ভব নয়।

Facebook Comment

You May Also Like