Sunday, March 3, 2024
Homeঅবাক বিশ্বঘূর্ণিঝড়ের পর জেগে উঠল ৪ হাজার বছরের পুরোনো জঙ্গল

ঘূর্ণিঝড়ের পর জেগে উঠল ৪ হাজার বছরের পুরোনো জঙ্গল

ঘূর্ণিঝড়ের পর জেগে উঠল ৪ হাজার বছরের পুরোনো জঙ্গল

সমুদ্রের নোনা জল, বালি ও ঘাসের চাপড়ের নিচে প্রায় হারিয়েই গিয়েছিল জঙ্গল। সম্প্রতি চার হাজার বছরের পুরোনো সেই জঙ্গল মাটি ভেদ করে উঠে এসেছে। এ ঘটনা ঘটেছে দক্ষিণ-পশ্চিম ব্রিটেনের ওয়েলসে। ২২ মে, ২০১৯ সাল সেখানে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় হ্যানা (Hurricane Hanna) । তার পরই সমুদ্র তীরবর্তী বর্থ ও আনিস্লাস গ্রামের মধ্যবর্তী তিন-চার কিলোমিটার এলাকাজুড়ে ওই জঙ্গলের হদিস মেলে।

হঠাৎ করে সামনে আসা এই জঙ্গল নিয়ে মানুষের মধ্যেও কৌতূহল দেখা দিয়েছে। ওই জঙ্গলে দাঁড়িয়ে সেলফি তোলার হিড়িকও পড়ে যায়। তবে কেউ কেউ আবার এই জঙ্গলের সঙ্গে বিলুপ্ত হয়ে যাওয়া এক সভ্যতার যুগও খুঁজে পেয়েছেন।

তাদের কথায়, জঙ্গলের পাশাপাশি ওই এলাকায় জনবসতিও ছিল। ছিল চাষযোগ্য উর্বর জমিও। বন্যা আটকাতে চারদিকে মজবুত বাঁধও নির্মাণ করেছিলেন সেখানকার মানুষ।

এদিকে বিভিন্ন সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ার কল্যাণে ইতিমধ্যে ওই জঙ্গলের ছবি ভাইরাল ( viral ) হয়েছে। তাতে শিকড়-বাকড়সহ বহু গাছের অবশিষ্ট অংশকে মাথা তুলে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। কোনো কোনো গাছের ওপর আবার ঘাসের আস্তরণও চোখে পড়েছে।

ডুবে যাওয়া ওই জঙ্গলে পাইন, ওক, বার্চের মতো গাছ ছিল বলে ধারণা করা হচ্ছে। সমুদ্রের পানির স্তর বৃদ্ধি পেলে সেগুলো নোনা জলের নিচে তলিয়ে যায় বলে জানিয়েছে ব্রিটেনের মেট্রো সংবাদপত্র । কিন্তু ঘাসের চাঙড় ও কাদামাটি জমা হয়ে গাছগুলো প্রাকৃতিকভাবেই সংরক্ষিত হয়।

Anuprerona
Anupreronahttps://www.anuperona.com
Read your favourite literature free forever on our blogging platform.
RELATED ARTICLES

Most Popular

Recent Comments