সফল হতে হলে আগে কেন ব্যর্থ হতে হয়?

জীবনকে মাঝে মাঝে আমাদের বিষাদময় মনে হয় । চারদিক অন্ধকার হয়ে আসে । জীবনের ব্যর্থতা গুলো দুর্বল করে ফেলে মনকে । মানসিক ভাবে আমরা হয়তো এতটাই বিপর্যস্ত হয়ে পড়ি যে এর থেকে উত্তরণের হাজারো পথ খোলা থাকলেও তা আমাদের চোখে পড়ে না।

অথচ প্রতিটি সফলতার গল্পের পিছনে আছে ব্যর্থতার অনেক অনেক গল্প। ব্যর্থতা ছাড়া সফলতা ধরা দিয়েছে এমন একটি সফলতার গল্পও আমাদের জানা নেই।

সফল হতে হলে আগে কেন ব্যর্থ হতে হয়?

পাই ফিঙ্গার্স মোটিভেশনের এই পর্বে আমরা কথা বলবো ব্যর্থতা নিয়ে, সফল হতে হলে কেন আগে ব্যর্থ হতে হয়? ব্যর্থতা কীভাবে সফলতায় ভূমিকা রাখে। ব্যর্থ, মানে FAIL কে যদি যদি একটু বুদ্ধি খাঁটিয়ে বিশ্লেষণ করিঃ

* *F=First,*
* *A=Attempt,*
* *I=In, এবং*
* *L= Learning,*

First attempt in Learning অর্থাৎ শিক্ষার প্রথম চেষ্টাই হল ব্যর্থ হওয়া। ব্যর্থতা কখনো আপনার সামর্থ্য কিংবা সক্ষমতার পরিচয় জানে না। সে আপনাকে কোনভাবেই ব্যাখ্যা করতে পারে না।

সফলতাই যেমন শেষ কথা নয়, ব্যর্থতাও তেমনি আপনার ভাগ্যের নিয়ন্ত্রক না। ব্যর্থ হয়েছেন বলে আপনার সব শেষ হয়ে যায়নি। আপনি সাত বার ব্যর্থ হয়েছেন কেবল অষ্টমবার সফল হবার জন্য। প্রতিটি ব্যর্থতা আপনাকে কিছু না কিছু উপহার দিয়ে যাবে। আপনার সাফল্যের পথে কীভাবে এগোতে হবে, কেমন করে এগোতে হবে, তার একটা সংকেত সব সময় জানিয়ে দেবে ব্যর্থতা।

ব্যর্থ হয়েছেন বলে আপনার সব শেষ হয়ে যায়নি। আপনি সাত বার ব্যর্থ হয়েছেন কেবল অষ্টমবার সফল হবার জন্য। ব্যর্থতা নিয়ে অতো চিন্তা করার কিছু নেই, বরং ভাবুন যে, আগেবার ঠিকভাবে চেষ্টা না করে কি সুযোগটাই না আপনি মিস করে ফেলেছন! ব্যর্থতা থেকে শিখুন । নতুন করে জন্ম নিন, বেড়ে উঠুন নতুন উদ্যমে। কোন কিছু শুরু করতে কখনো পাবেন না। ব্যর্থতাই সেই পথ, যেটা আপনাকে নতুন করে আগের চেয়েও বিচক্ষণভাবে সামনের দিকে পরিচালনা করে এগিয়ে নিয়ে যাবে- সাফল্যের পথে। সফল হতে গেলে, আগে আপনাকে অবশ্যই ব্যর্থতার তিক্ত সাধ থেকে অভিজ্ঞতা অর্জন করতে হবে।

যত কঠিনভাবে আপনি ব্যর্থ হবেন, ততই শক্তিশালী হয়ে ফিরে আসবেন আপনি ।চেষ্টা করুন, ব্যর্থ হোন আবার চেষ্টা করুন, আবার ব্যর্থ হোন। কিন্তু তখনই প্রকৃত অর্থে আপনি চূড়ান্ত ব্যর্থ হবেন, যখন হতাশ হয়ে চেষ্টা করা ছেড়ে দেবে। আর যারা হতাশ না হয়ে আবার নতুন উদ্যমে কাঙ্খিত লক্ষ্যের দিকে এগিয়ে যাবে তারাই সফল হবেন। আর তাদের সফলতার গল্পগুলোই এক সময় আমরা করবো।

ব্যর্থতা এমন না যে, আপনাকে পথ থেকে ছিটকে ফেলে দেবে- আপনি আর উঠে দাঁড়াতে পারবেনা, ব্যর্থতা শুধুমাত্র আপনাকে সোজা হয়ে দাঁড়ানোয় বাধা দেবে- কিন্তু সেই বাঁধাটাই অনিক্রম করা শিখতে হবে আপনাকে। একটা বিখ্যাত উক্তি আছে- ‘আমি ৯৯টা উপায় আবিস্কার করেছি কিন্তু একটা ব্যর্থতাও না। আমি ব্যর্থ হইনি। আমার সফলতা একটু সামনেই। সফলতা সবসময় ব্যক্তিগতভাবে আপনাকে আলিঙ্গন করবে, আর ব্যর্থতা সব সময় প্রকাশ্যে আপনার গালে চড় দেবে- এটাই জীবন।

সেরা কিছু অর্জন করতে হলে ব্যর্থতাকে গ্রহন করার সক্ষমতা থাকতে হবে আপনার। একটি সফলতা থেকে যা শিখবেন, একটি ব্যর্থতা আপনাকে তার চেয়ে কয়েকগুণ বেশি শেখাবে। একে থামতে দেওয়া যাবে না। সর্বশেষ ভুলটিই হবে আপনার শ্রেষ্ঠ শিক্ষক।

বিল গেটসের কথাটি নিশ্চয়ই শুনেছেন- ‘আমি পরীক্ষায় কিছু বিষয়ে পাশ করতে পারিনি, কিন্তু আমার বন্ধু সবগুলো বিষয়ে পাশ করেছে। এখন সে মাইক্রোসফটের ইঞ্জিনিয়ার আর আমি মাইক্রোসফটের মালিক। জয়ী হওয়ার সামর্থ্য আপনারও আছে- আপনি আরও ভাল করতে পারেন।

What’s your Reaction?
+1
0
+1
0
+1
1
+1
0
+1
0
+1
0
+1
0

You May Also Like

About the Author: মোঃ আসাদুজ্জামান

Md. Ashaduzzaman is a freelance blogger, researcher and IT professional. He believes inspiration, motivation and a good sense of humor are imperative in keeping one’s happy.