ইমাম আহমাদ (রহঃ) ও রুটি বিক্রেতার অত্যাশ্চর্য কাহিনী

ইমাম আহমাদ (রহঃ) ও রুটি বিক্রেতার অত্যাশ্চর্য কাহিনী

ইমাম আহমাদ রাহিমাহুমুল্লাহ একবার সফররত ছিলেন এবং তখন কোন এক রাত তাঁর বাইরে কাটানোর প্রয়োজন দেখা দিল। তাই তিনি একটি মসজিদে গেলেন, কিন্তু মসজিদের পাহারাদার ইমাম আহমাদ (রহঃ) কে চিনতে না পেরে তাঁকে মসজিদে ঢুকতে দেয়নি।

ইমাম আহমাদ অনেকবার তাকে অনুরোধ করে বোঝানোর চেষ্টা করলেন, কিন্তু পাহারাদারটি তাঁর অনুরোধ রাখল না। হতাশ হয়ে ইমাম আহমাদ (রহঃ) রাতটি মসজিদের বারান্দায় কাটানোর সিদ্ধান্ত নিলেন। এবার পাহারাদারটি আরো ক্ষেপে গেল এবং ইমাম আহমাদ (রহঃ) এর সাথে দুর ব্যবহার করে উনাকে টেনে হিঁচড়ে সেখান থেকে তাড়িয়ে দিল।

নিকটস্থ রুটির দোকানের এক রুটি প্রস্তুতকারক এ দৃশ্য দেখলেন, তার ইমাম আহমাদের প্রতি দয়া হল। তাই তিনি ইমাম আহমাদ(রহঃ) কে রাতে তার অতিথি হওয়ার জন্য আমন্ত্রণ জানান। যখন ইমাম আহমাদ সেখানে ছিলেন, তিনি খেয়াল করলেন যে রুটি প্রস্তুতকারক লোকটি কাজ করছে আর ক্রমাগত ইসতিগফার (আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা) করছে।

সকালে ইমাম আহমাদ খুব উৎসুক মনে সেই লোকটিকে তার ক্রমাগত ইসতেগফারের ব্যাপারে প্রশ্ন করলেন। লোকটি বলল এটা তার কাজের মতই এক স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে।

ইমাম আহমাদ জিজ্ঞেস করলেন আপনি কি আপনার এই আমলের কোন পুরস্কার পেয়েছেন? লোকটি জবাবে বলল, “আল্লাহর শপথ! আমি যত দু’আ করেছি সবই আল্লাহ কবুল করেছেন, শুধুমাত্র একটি দু’আ বাদে।” ইমাম আহমাদ জিজ্ঞেস করলেন, “সেই দু’আটি কি?” লোকটি বলল, ‘আমি আল্লাহর কাছে দু’আ করেছিলাম যে, আমি যেন প্রসিদ্ধ ইমাম আহমাদ ইবনে হাম্বল (রহঃ) এর সাক্ষাত লাভ করতে পারি। ”ইমাম আহমাদ অত্যন্ত আশ্চর্যান্বিত হয়ে বললেন, “আমিই আহমাদ ইবনে হাম্বল!” তিনি আরো বললেন, “আল্লাহর শপথ! তিনি আমাকে তোমার স্থানে নিয়ে এসেছেন এজন্য যে, যাতে তোমার দু’আ ইচ্ছা সত্যিতে পরিণত হয়।”
সুবহানাল্লাহ ।।

Facebook Comment

You May Also Like