দার্শনিক সক্রেটিসের ‘ট্রিপল ফিল্টার টেস্ট’

সক্রেটিসের ‘ট্রিপল ফিল্টার টেস্ট’

প্রাচীন গ্রীসের একটি ঘটনা। একদিন একজন লোক বিখ্যাত দার্শনিক সক্রেটিসের কাছে এসে বললো, “সক্রেটিস, তুমি কি জানো এই মাত্র আমি তোমার বন্ধুর ব্যাপারে কি শুনে আসলাম?”

সক্রেটিস বললো, “এক মিনিট দাঁড়াও, তুমি আমার বন্ধুকে নিয়ে ঘটনাটি বলার আগে আমি তোমাকে তিনটি প্রশ্ন করবো। আমি এর নাম দিয়েছি ‘ট্রিপল ফিল্টার টেস্ট’।

প্রথম প্রশ্নটি সত্য-মিথ্যা নিয়ে…
“তুমি কি নিশ্চিত তুমি আমাকে যা বলতে যাচ্ছ তা নির্ভেজাল সত্য?”
-লোকটি উত্তর দিল, “না, আমি জানি না এটা সত্য কিনা, আসলে আমি শুধু শুনেছি এটা।”
‘ঠিক আছে’, সক্রেটিস আবার বললো, “তাহলে তুমি নিশ্চিত না যে তুমি যা বলবে তা সত্য। ”
এখন আমার দ্বিতীয় প্রশ্ন, “তুমি কি আমার বন্ধুকে নিয়ে ভাল কিছু বলবে?”
-“উম, নাহ, খারাপ কিছু…”

সক্রেটিস বললো, “তাহলে তুমি আমার বন্ধু সম্পর্কে আমাকে খারাপ কিছু বলতে চাও এবং তুমি নিশ্চিত নও যে তা সত্যি কিনা। ”
ঠিক আছে, এখনো তৃতীয় প্রশ্ন বাকি, তুমি তৃতীয় প্রশ্নে পাশ করলে আমাকে কথাটি বলতে পারো। “তুমি আমাকে যা বলতে যাচ্ছ তা কি আমার জন্য উপকারী?”

-“না, আসলে তোমার জন্য তা উপকারী নয়।”

এবার সক্রেটিস শেষ কথাটি বললো, “তুমি আমাকে যা বলতে চাও তা সত্যও নয়, ভাল কিছুও নয় এবং আমার জন্য উপকারীও নয় , তবে তা আমাকে বলে কি লাভ? মনে রাখবে, কেবল শুনা কথার উপর ভিত্তি করে এবং সত্য-মিথ্যা যাচাই না করে কারো সম্পর্কে কোন কথা প্রচার করা কখনই উচিত নয়। কেননা এই বিষয়গুলো যেমন সম্পর্কের মধ্যে বিষাদ ছড়ায় তেমনি জীবনের অধিক মূল্যবান সময়গুলোকেও কেড়ে নেয়। ”

সারকথন:
কান কথার উপর ভিত্তি করে কোন কথা প্রচার করা বা কোন মিথ্যা, যা জেনে আপনার লাভ হবার কোনও সম্ভাবনা নেই বরং ক্ষতির মধ্যে পড়তে পারেন, নষ্ট হতে পারে দারুন কোনও সম্পর্কও, সেই মিথ্যা জেনে কি লাভ? সেই মিথ্যা প্রচার করেই বা লাভ কি? আসুন! সত্য-মিথ্য নিশ্চিত না হয়ে কেবল কান কথার উপর ভিত্তি করে মিথ্যে প্রচার থেকে নিজে বিরত থাকি এবং অন্যকেও বিরত রাখি।

আপনার বন্ধুকে মেনশন করে জানিয়ে দিতে পারেন সক্রেটিস এর জীবন আদর্শ ।

Facebook Comment

You May Also Like