নীতি গল্প: সন্তানের প্রতি পিতার ভালোবাসা

নীতি গল্প: সন্তানের প্রতি পিতার ভালোবাসা

একদিন ৮০ বছর বয়সী এক বৃদ্ধ পিতা ও তার পুত্র তাদের বাগানের একটা বেঞ্চে বসেছিল। হঠাৎ একটি কাক এসে বসলো, তার পিতা জিজ্ঞেস করলেন,“এটা কি ?”

পুত্র বলল – “এটি একটি কাক ।”

… কয়েক মিনিট পর, পিতা আবার জিজ্ঞেস করলেন , “এটা কি ?

পুত্র বলল – “আমি তো কেবলি বললাম এটা একটা কাক ।”

একটু পর আবার পিতা জিজ্ঞেস করলেন, “এটা কি ?” এবার পুত্র অনেকটা বিরক্ত হয়েই কর্কশ গলায় বলল ,”এটা একটা কাক, এটা একটা কাক।” এবার পিতা ৪র্থ বারের মত জিজ্ঞেস করলেন “এটা কি ?”

এবার পুত্র প্রচণ্ড রেগে গেল, রাগের চোটে, কাঁপতে কাঁপতে চিৎকার করে পিতাকে বলল্, “তুমি কেন বার বার আমাকে একি কথা জিজ্ঞেস করছ ?

আমি তো তোমাকে বহুবার বললাম, এটা একটা কাক,এটা একটা কাক, চোখ নেই তোমার? বুঝতে পার না ?” বৃদ্ধ পিতা কোন কথা বললেন না, হেঁটে হেঁটে চলে গেলন। একটু পর ফিরে এলেন একটা ডায়রি সাথে নিয়ে । তিনি তার পুত্র কে বললেন “এটা পড়, মনোযোগ দিয়ে পড়বে ।”

“আজ আমি আমার ৩ বছর বয়সী ছেলের সাথে বাগানের বেঞ্চিতে বসেছিলাম। হঠাৎ একটা কাক এসে বসলো ।
আমার ছেলে আমাকে ২৩বার জিজ্ঞেস করল “এটা কি?”

আর আমি ২৩ বার উত্তর দিলামঃ
“এটা একটা কাক। ” তাকে প্রতিবার উত্তর দেবার সময় তাকে, গভীর ভালবাসায় জড়িয়ে ধরে ছিলাম । আমার পুত্র আমাকে একি প্রশ্ন ২৩ বার জিজ্ঞেস করেছে এবং আমি একটুও বিরক্ত বোধ দেখাইনি আমার নিস্পাপ ছেলেটার প্রতি ।” পুত্রের চোখের কোনে জল জমতে শুরু করল।পুত্র ডায়রিটা বন্ধ করে গভীর ভালবাসায় তার পিতাকে জড়িয়ে ধরলো ।

আর ধরা গলায় বললঃ
“Sorry Baba”.

শিক্ষণীয়ঃ অনেক সময়ই আমরা আমাদের বাবা – মায়ের সাথে খারাপ ব্যাবহার করি, উচু গলায় কথা বলি । কখনো কি ভেবে দেখেছেন কি পরিমান ভালবাসা আর কষ্ট করেছেন তারা আমাদের বড় করার জন্য ?

পৃথিবীর কোনকিছু দিয়ে কি তাদের এই ঋণশোধ করা সম্ভব ? পিতা-মাতার প্রতি যেমন সন্তানের দায়িত্ব রয়েছে ঠিক তেমনি সন্তানেরও পিতা মাতার প্রতি দায়িত্ব অপরিসীম।

আল্লাহ পাকের কাছে ঐ ব্যক্তি উত্তম যে তার স্ত্রীর কাছে উত্তম, তদ্রুপ ঐ সন্তানও আল্লাহ পাকের নিকট উত্তম যে সন্তান তার পিতা মাতার নিকট উত্তম। আমাদের সন্তানদের এমন শিক্ষায় বড় করা উচিত যেন তারা আমাদের বৃদ্ধ বয়সেও কাছে টেনে নিবে ঠিক যেমনটা আমরা তাদের ছেলে বেলায় বুকের মাঝে আগলে রাখতাম।

Facebook Comment

You May Also Like