সুখ আপনার হাতের কাছেই, শুধু চিনে নিতে হয়

সুখ আপনার হাতের কাছেই, শুধু চিনে নিতে হয়

এক সময় আফ্রিকায় এক কৃষক বাস করত। সে ছিল সুখী এবং সন্তুষ্ট। তার সুখী হওয়ার একমাত্র কারণ তার যা ছিল তাই নিয়ে সে সন্তুষ্ট ছিল। একদিন এক জ্ঞানী লোক এসে তাকে হিরার মূল্য, গৌরব এবং ক্ষমতার কথা বলল। জ্ঞানী লোকটি বলল “যদি তোমার কাছে তোমার বৃদ্ধাঙ্গুলির সমান একটি হিরা থাকে তাহলে তুমি একটি শহর কিনতে পারবে।

যদি তোমার হাতের মুঠোর সমান একটি হিরা থাকে তাহলে পুরো একটি দেশ কিনতে পারবে”। তারপর সে চলে গেল। সে রাতে কৃষক আর ঘুমাতে পারল। সারা রাত সে ওই হিরার কথাই ভাবল।

পরের দিন সকালে সে তার বাড়ি, জমি সব বিক্রি করে তার পরিবারের ভরণপোষণের ব্যবস্থা করল। তারপর সে হিরার খোঁজে বেরিয়ে পড়ল। সে পুরো আফ্রিকা খুঁজে বেড়াল কিন্তু কোনও হিরা খুঁজে পেল না। পুরো ইউরোপ খুঁজে বেড়াল কিন্তু কোথাও একটি হিরা খুঁজে পেল না।

যখন সে স্পেনে পৌঁছল তখন সে মানসিকভাবে, শারীরিকভাবে, অর্থনৈতিকভাবে ভেঙে পড়ল। সে এতই মনঃক্ষুণ্ণ হল যে সে নিজেকে বার্সেলোনা নদীতে ছুড়ে মেরে আত্মহত্যা করল।

অন্যদিকে তার খামার বাড়িটি যে ব্যক্তিটি কিনল সে তার উটগুলোকে খামারে ভেতর বয়ে আসা স্রোতধারা থেকে জল পান করাচ্ছিল। স্রোতধারা থেকে ভোরের সূর্যরশ্মি একটি পাথরের উপর পড়ল, তাতে পাথরটি রংধনুর মত ঝলমলে হয়ে উঠল। সে পাথরটি তুলে ঘরে নিয়ে সাজিয়েরাখল।

সেইদিন বিকেলে সেই জ্ঞানী লোকটি আসল এবং ঝলমলে পাথরটি দেখতে পেল। সে জিজ্ঞেস করল “হাফিয কি ফিরে এসেছে”? নতুন মালিকটি উত্তর দিল “না, কেন”? “কারণ এটি হচ্ছে সেই হিরা, আমি তখনই চিনে ফেলেছিলাম” জ্ঞানী লোকটি বলল।

নতুন মালিকটি বলল “না ওটাতো একটি পাথর মাত্র যেটি আমি জলের স্রোত থেকে তুলে এনেছিলাম, আস আমি দেখাচ্ছি, এখানে আরও আছে। তারা সেখান থেকে কয়েকটি পাথর তুলল পরীক্ষার জন্য ল্যাবরেটরিতে পাঠাল। পরে জানা গেল সেই পাথরটি আসলে হিরে ছিল। এমনকি পুরো খামারটির কয়েক একর হিরে দ্বারা আবৃত ছিল।

Facebook Comment

You May Also Like