Thursday, June 20, 2024
Homeআরওজানা-অজানাবিয়ের পূর্বে সঙ্গীর কী কী বিষয় জানা উচিত?

বিয়ের পূর্বে সঙ্গীর কী কী বিষয় জানা উচিত?

বিয়ের পর একটা দীর্ঘ পথ পারি দিতে হবে একইসঙ্গে তাই বিয়ের আগে দু’জন দু’জনকে চেনা বা দুজনের বোঝাপড়ার বিষয়টি খুবই গুরত্বপূর্ণ।  মূলত সম্পর্ক করে বিয়ে করলে এই বিষয়ে কিছুটা হলেও সহজ হয় কিন্তু পরিবার থেকে বিয়ে হলে সঙ্গী সম্পর্কে কিছুই অভিজ্ঞতা থাকে না। এক্ষেত্রে একে অপরের সঙ্গে কথাবার্তার মাধ্যমেই বিষয়টা সহজ করে নেওয়া যায়। সুতরাং বিয়ের পূর্বেই সঙ্গীর সঙ্গে কথা বলে সমস্যা সমাধান করে নিন।

বিয়ের আগে সঙ্গীর যে ৬ টি বিষয় জেনে নেওয়া প্রয়োজন সেগুলো তুলে ধরা হলো হলো-

নিজের পরিবারের সঙ্গে সম্পর্ক কেমন

কাউকে বিয়ে করার আগে অবশ্যই জেনে নেওয়া উচিত তার নিজের পরিবারের সঙ্গে কেমন সম্পর্ক রয়েছে। এতে করে তার স্বভাব, আচার-আচরণ এবং তার মা-বাব, ভাই-বোনের সঙ্গে সম্পর্কের প্রতি তার দৃষ্টিভঙ্গি কেমন তা অনেকাংশে প্রকাশ পাবে।

তার ভবিষ্যৎ চিন্তা কি

যাকে বিয়ে করার কথা চিন্তা করছেন তার ভবিষ্যৎ পরিকল্পনা কেমন তা জেনে অত্যন্ত জরুরী। এতে করে বুঝা যাবে সংসার চালানোর ব্যাপারে কি ধরণের চিন্তা করেন এবং তার জীবন সম্পর্কে পরিকল্পনা কেমন।

তিনি কোন ধরণের পরিবার চান

বর্তমান যুগে অনেকেই ছোট পরিবার পছন্দ করেন। সুতরাং আপনার সঙ্গী আলাদা থাকতে চান না কি সপরিবার থাকতে পছন্দ করেন। তাই যার সাথে বিয়ের কথা ভাবছেন তিনি কোন ধরণের পরিবার চান তা জেনে নিন।

সঙ্গীর অর্থনৈতিক চিন্তা

বিয়ের পর দম্পতিদের মধ্যে ঝগড়া হওয়ার সবচাইতে বড় কারণ হচ্ছে অর্থনৈতিক বিষয় নিয়ে। তাই এই ব্যাপারে একটু জেনে নেওয়া দরকার। এর অর্থ এটা নয় যে শুধু ধনী ব্যক্তির সঙ্গেই বিয়ে কথা চিন্তা করা উচিত। ব্যাপারটি এমনভাবে নেওয়া উচিত যে সঙ্গী টাকা-পয়সা কিভাবে খরচ করেন, তার সঞ্চয়ের হাত কেমন ইত্যাদি।

মূল্যবোধ কেমন

বিয়ের আগে আপনার সঙ্গীর মূল্যবোধ কেমন তা জেনে নিন। কোনটা ভালো কোনটা মন্দ তা বিচার করার বোধ আছে কি না তা যাচাই করে দেখুন।

বিয়েতে সম্মতি আছে কি না

বিয়ের আগে প্রত্যেক ছেলে-মেয়ের জানা উচিত এই বিয়েতে সম্মতি আছে কি না। কেননা পরিবারের কথা ভেবে হয়তো রাজী হয়ে যাচ্ছে কিন্তু পরবর্তীতে সেটি অশান্তির রূপ নিতে পারে। তাই এই বিষয়টা জেনে নেওয়াটা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

Anuprerona
Anupreronahttps://www.anuperona.com
Read your favourite literature free forever on our blogging platform.
RELATED ARTICLES

Most Popular

Recent Comments