Sunday, April 14, 2024
Homeলেখক-রচনারচনা সমগ্রশঙ্কু সমগ্র - সত্যজিৎ রায়

শঙ্কু সমগ্র – সত্যজিৎ রায়

শঙ্কু সমগ্র - সত্যজিত রায়

কালজয়ী লেখক সত্যজিৎ রায়ের এক অনবদ্য সৃষ্টি শঙ্কু। শঙ্কু সমগ্রকে শুধু কল্পবিজ্ঞান বা সায়েন্স ফিকশন বললে কম বলা হবে, বরং এতে আছে রোমাঞ্চ, ফ্যান্টাসি, অ্যাডভেঞ্চার ও রম্যের রস। প্রফেসর শঙ্কুর প্রত্যক্ষ উক্তিতে ডায়েরি আকারে প্রতিটি গল্প সহজবোধ্য ও রোমাঞ্চের উদ্রেক করেন। প্রফেসর শঙ্কু একজন বাঙালি বিজ্ঞানী। তাঁর বাড়ি কলকাতায়। কিন্তু তিনি গবেষণা করেন বিহারের গিরিডিতে। দেশে-বিদেশে সমান স্বীকৃত তিনি। তাঁর জীবন অ্যাডভেঞ্চারে ভরপুর।

তিনি যেমন অকুতোভয় ও অত্যন্ত সংযমী, তেমনি আশ্চর্য তাঁর সব আবিষ্কার। শঙ্কু সমগ্র মূলত ১৯৬৮-১৯৯২ পর্যন্ত প্রকাশিত প্রফেসর শঙ্কু কাহিনির এক সমন্বিত রূপ। প্রফেসর শঙ্কুর কার্যকলাপ দেখে যেমন আমাদের মধ্যে টানটান উত্তেজনা সৃষ্টি হয়, তেমনি তার প্রতিবেশী অবিনাশ বাবু, তার চাকর প্রহ্লাদ ও বিড়াল নিউটনের মতো চরিত্রগুলো গল্পের মাঝে দারুণ হাস্যরসের জোগান দিয়েছে। আর সত্যজিৎ রায়ের আঁকা দারুণসব ছবি পরিস্থিতিকে এমনভাবে তুলে ধরেছে, যা গল্পগুলোকে এনে দিয়েছে এক অন্য মাত্রা।

বইটির যে কোনো গল্প পড়তে পড়তে অনায়াসেই কল্পনার রাজ্যে ঘুরে বেড়ানো যায়। প্রফেসর শঙ্কুর গল্পে যেমন নেই কোনো মেদ বা অতিরঞ্জন, তেমনি আছে নিখুঁত ভৌগোলিক বর্ণনা ও সাবলীল বাক্ভঙ্গি, যা শিশু-কিশোরনির্বিশেষে সবার মন জয় করেছে।

সত্যজিৎ রায় শঙ্কু সমগ্র || Shonku Samagra by Satyajit Ray

সূচিপত্র :

Anuprerona
Anupreronahttps://www.anuperona.com
Read your favourite literature free forever on our blogging platform.
RELATED ARTICLES

Most Popular

Recent Comments