Thursday, April 18, 2024
Homeইসলামইসলামিক গল্পমদীনার বাজারে একজন ইহুদি ক্রেতার ঘটনা

মদীনার বাজারে একজন ইহুদি ক্রেতার ঘটনা

একদিন পড়ন্ত বিকেলে মদীনার বাজারে একজন ইহুদি ক্রেতা এসে দাঁড়ালেন এক সাহাবীর দোকানের সামনে। একটা পণ্যও কিনতে সম্মত হলেন ঐ ক্রেতা। কিন্তু তাকে আশ্চর্য করে দিয়ে সাহাবী দূরের আরেকটি দোকান দেখিয়ে দিয়ে বললেন, আপনি পণ্যটি ঐ দোকান থেকে কিনুন।

দাম একই, জিনিসও একই। ক্রেতাটি সাত-পাঁচ ভাবতে ভাবতে গেলেন অন্য দোকানটায়।

সে দোকানটি ছিল এক ইহুদীর।

পণ্য কিনে ইহুদি ক্রেতাটি আবার আসলেন সাহাবির দোকানে। সাহাবী জিজ্ঞেস করলেন ‘তোমার জিনিস কি পাওনি সেখানে?’

ইহুদী ক্রেতা: পেয়েছি, কিন্তু আমি অন্য একটা কথা জানতে এসেছি।
সাহাবীঃ– কী?
ইহুদি ক্রেতা: তুমি যার কাছে আমাকে পাঠিয়েছিলে সে তো হচ্ছে আমার ধর্মের মানুষ মানে ইহুদি। আমরা তো তোমাদের শত্রু মনে করি। কিন্তু তুমি একজন ব্যবসায়ী হয়ে ইহুদী প্রতিদ্বন্দ্বীর কাছে আমাকে পাঠালে কেন ! মুসলিম হয়ে একজন ইহুদিকে ব্যবসার সুযোগ করে দিলে কেন?

সাহাবী বললেন: আল্লাহ রহমতে আজকের আমার যথেষ্ট বিক্রি হয়েছে কিন্তু ঐ বেচারা সকাল থেকে বসে আছে, আজ কোন বেচাকেনা হয়নি ওর। ওরও তো পরিবার আছে। একজন ক্রেতা পেলে তার চাহিদাটুকুও হয়ত মিটবে।

ক্রেতা হতবাক হয়ে ভাবলেন, যে ধর্ম এভাবে আরেকজন মানুষের কল্যাণের কথা ভাবতে শেখায়, সেটা সত্য ছাড়া মিথ্যা হতেই পারে না। পণ্য কিনতে এসে ইহুদি লোকটি জান্নাত কিনে নিয়ে চলে গেল। অর্থাৎ মুসলমান হয়ে গেল। সুবহানাল্লাহ!

ইসলাম এভাবেই পৃথিবী ব্যাপী ছড়িয়েছে। সাহাবায়ে কেরামদের চরিত্র এরকমই ছিল।বিধর্মীরা মুসলমানদের আচরণ ও চরিত্র দেখে আবির্ভূত হয়ে ইসলামের সুশীতল ছায়ায় আশ্রয় গ্রহণ করেছিল।

Anuprerona
Anupreronahttps://www.anuperona.com
Read your favourite literature free forever on our blogging platform.
RELATED ARTICLES

Most Popular

Recent Comments